সোমবার, ২৫ জানুয়ারী ২০২১, ০৬:২০ পূর্বাহ্ন

ওমানে করোনার প্লাজমা থেরাপির সফল প্রয়োগ

  • প্রকাশিত: বৃহস্পতিবার, ১৪ মে, ২০২০
  • ৮৭
ওমানে করোনার প্লাজমা থেরাপির সফল প্রয়োগ

মধ্যপ্রাচ্যের দেশ ওমানে করোনাভাইরাস মোকাবেলায় ও নিয়ন্ত্রণে বিভিন্ন ইতিবাচক পদক্ষেপ নিয়েছে দেশটির সরকার। এরই ধারাবাহিকতায় এবার করোনা মোকাবেলায় প্লাজমা থেরাপির সফল প্রয়োগ করলো দেশটি। মাস্কাটের রয়েল হাসপাতালে করোনায় আক্রান্ত ১৭ জন রোগীকে কনভ্যালসেন্ট প্লাজমা (সিপি) থেরাপি দেওয়া হয়েছে। যাদের মধ্যে ৫ জন করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন এবং ৮ জনের আর ভেন্টিলেটর প্রয়োজন হয়নি। সংক্রামক রোগতত্বের সিনিয়র পরামর্শদাতা এবং সংক্রামক রোগ বিভাগের প্রধান ড. ফিরিয়াল আল লোয়াতিয়াহ এই তথ্য নিশ্চিত করেছেন।

আরও পড়ুনঃ ওমান প্রবাসীরা প্রতিযোগিতায় অংশে নিয়ে জিতে নিন লক্ষাধিক টাকার পুরস্কার!

গতকাল বুধবার ব্লাড ব্যাংক সার্ভিসেস অধিদপ্তর করোনা থেকে সুস্থ হয়ে ওঠা রোগীদের রক্তদানে আহ্বান জানিয়েছে। কারণ এর ফলে করোনায় আক্রান্ত অন্য রোগীর প্লাজমা থেরাপি পেতে সক্ষম হবে। করোনা রোগীর সংখ্যা বৃদ্ধির সাথে সাথে কনভ্যালসেন্ট ​রক্তের প্রয়োজনীয়তা বেড়েছে। ওমান স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে ,কনভ্যালসেন্টস প্লাজমা থেরাপির (সিপি) ক্লিনিকাল ট্রায়ালগুলি ইতিবাচক ফলাফল দেখিয়েছে।

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT