বুধবার, ২৭ জানুয়ারী ২০২১, ০৮:৪২ অপরাহ্ন

ডিজিটাল হলো ওমানের লজিস্টিকস সেন্টার

  • প্রকাশিত: মঙ্গলবার, ১২ মে, ২০২০
  • ১২৯
ওমানে ডিজিটাল হচ্ছে লজিস্টিক সেক্টর
ফাইল ছবিঃ

আন্তর্জাতিক নিয়ম অনুসরণ করে নিজেদের আরো স্মার্ট ও উদ্ভাবনী শক্তি বাড়াতে ডিজিটালাইজে রূপান্তরিত হলো ওমানের লজিস্টিকস সেন্টার (ওএলসি)। এই ডিজিটাল মাধ্যমে দেশের প্রযুক্তি খাতটি আরো একধাপ উন্নত হলো। গত বছর দেশটিতে ওএলসি’র সাফল্য এই বছর পর্যন্ত এগিয়ে নিয়ে যাওয়ার প্রয়াসে এই খাতটি আরও উন্নত করা হয়েছে বলে জানিয়েছে কোম্পানিটি। ওএলসি পরিষেবায় একটি অনলাইন ওয়েব পোর্টাল, মোবাইল অ্যাপ্লিকেশনসহ বিভিন্ন প্রযুক্তিগত সহায়তা যুক্ত করা হয়েছে।

ওমানে ওএলসি’র মূল সাফল্য হলো “টেক ট্রাই”, “টেক ক্লিনিক” ও “টেক স্ক্যান” বাস্তবায়ন করা। এর পাশাপাশি ওএলসি বিভিন্ন স্টার্ট-আপস ও এসএমই গুলিকে বিনামূল্যে পেশাদার পরামর্শ প্রদান করে। গত মাসে ওএলসি আনুষ্ঠানিকভাবে এমইএইচ হাব www.themeahub.com ঘোষণা করেছে। যা প্রযুক্তি উদ্ভাবনী পরিষেবাগুলির একটি পূর্ণ অনলাইন সাপোর্ট সেন্টার হিসেবে কাজ করছে। একই সাথে নতুন এই হাব দেশটির প্রযুক্তিগত সহায়তা ও দক্ষতা বাড়াতে কাজে আসবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির পক্ষথেকে।

সম্প্রতি নতুন এই হাবটি সুলতান কাবুস (পিএসকিউ) বন্দর, সোহার বন্দরে পানির নিচে ইন্টারনেট পরিষেবা ও দেশটির ড্রোন ব্যবস্থা পরীক্ষার জন্য কাজ করে যাচ্ছে। একই সাথে ওএলসি মাস্কাটে বিভিন্ন বাজারে ও গুদামে ড্রোন ব্যবহারে কাজ করে যাচ্ছে।

আরও পড়ুনঃ ওমান প্রবাসীরা প্রতিযোগিতায় অংশে নিয়ে জিতে নিন লক্ষাধিক টাকার পুরস্কার!

টেক ক্লিনিকটি বর্তমানে দেশটিতে উদ্যোক্তা, এসএমই, স্টার্ট-আপ ও ব্যক্তিদের জন্য বিনামূল্যে পরামর্শ সেবা প্রদান করছে। এছাড়াও নতুন হাবের বিশেষজ্ঞরা বিভিন্ন প্রযুক্তি বিষয়ে নিজেদের জ্ঞান পরিষেবা উপস্থাপনের সুযোগ পাচ্ছে। বর্তমানে ৩৬ টিরও বেশি ওমানি উদ্যোক্তা এবং এসএমই নতুন এই হাবকে সমর্থন করেছে। এছাড়াও টেক ট্রাই, টেক স্ক্যান ও টেক ক্লিনিক পরিষেবা সকলের জন্য ব্যবহারযোগ্য। চলমান ডিজিটাল রূপান্তরটি কেবল ওমানের বাণিজ্য সুবিধাকেই বাড়িয়ে তুলবে না এটি জিডিপিতে ওমানি লজিস্টিক খাতেও ব্যাপক অবদান রাখবে বলে ধারণা করা হচ্ছে।

প্রযুক্তি খাতের এএসআইএডি গ্রুপের ভিপি আলি আল শিদানি বলেন, “আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি যে উদীয়মান লজিস্টিক প্রযুক্তির ব্যাপক উন্নয়ন ঘটবে এই ডিজিটাল সিস্টেমের মাধ্যমে। এর ফলে আন্তর্জাতিকভাবে ওমানের লজিস্টিক সেক্টরটি বহির্বিশ্বে প্রতিযোগিতামূলক সুবিধা পাবে। দেশটির বৃহত্তর শিল্প খাতের দক্ষতা বৃদ্ধিতে এবং প্রযুক্তিগত সমাধানে ওএলসি সর্বদা কাজ করে যাবে বলেও জানান তিনি।”

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT