রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৫:০৩ পূর্বাহ্ন

ওমানের পতাকা ৩০১ না ২০১ রিয়াল?

  • প্রকাশিত: সোমবার, ১১ মে, ২০২০
ওমানে রেসিডেন্স কার্ড নবায়নে বিলম্বের জন্য জরিমানা শুরু

ওমানে মহামারি করোনার কারণে দেশটির অর্থনৈতিক অবস্থা আগের তুলনায় অনেক খারাপ। তাই দেশের অর্থনীতিকে গতিশীল করতে দেশটির সুপ্রিম কমিটি নতুন এক প্যাকেজ ঘোষণা করেছে। প্যাকেজটিতে বেসরকারি প্রতিষ্ঠান এবং জনশক্তি আমদানির ক্ষেত্রে সরকার কর্তৃক প্রদত্ত বিভিন্ন সুযোগ-সুবিধা রয়েছে।

 

সম্প্রতি ওমানের সুপ্রিম কমিটি থেকে ঘোষিত নতুন সিদ্ধান্তের মধ্যে অন্যতম এক সিদ্ধান্ত হচ্ছে রেসিডেন্স কার্ড (পতাকা) নবায়নে ৩০১ রিয়ালের পরিবর্তে ২০১ এর ঘোষণা করা হয়। তবে এই সুবিধাটি কেবলমাত্র যেসব প্রতিষ্ঠানে ওমানি নাগরিক কাজ করেন, শুধুমাত্র সেইসব প্রতিষ্ঠানের অন্যদের ক্ষেত্রে ২০১ রিয়ালে রেসিডেন্স কার্ড (পতাকা) নবায়নের সুযোগ পাবেন। এই সুযোগটি সকলের জন্য নয় বলে জানিয়েছেন দেশটির সুপ্রিম কমিটি। (কোনো কোম্পানির মোট শ্রমিকের ১০ শতাংশ শ্রমিক ওমানি হলে শুধুমাত্র তারাই এই সুযোগটি পাবেন বলে বিশ্বস্থ সুত্রে জানাগেছে। তবে এই ব্যাপারে বিস্তারিত তথ্যের জন্য নিকটস্থ টাইপ ষ্টোরে যোগাযোগ করার জন্য অনুরোধ করা যাচ্ছে।)

আরও পড়ুনঃ বিষ পাঠান, বিষ খায়া আমরা একসঙ্গে মরে যাইগা-কুয়েত প্রবাসী

এতে আরও বলা হয়, প্রবাসী কর্মীদের কাজের অনুমতি দিতে এখন আর কোনো নতুন ফি বা জরিমানা দিতে হবে না। আর কোনো প্রতিষ্ঠানের প্রবাসী কর্মীরা নিজ দেশে ফেরত যেতে চাইলে তাদের যাওয়ার অনুমতি দেওয়া হবে। সেইসাথে একই মালিকানাধীন একাধিক প্রতিষ্ঠান তাদের কর্মীদের প্রয়োজনে যে কোনও প্রতিষ্ঠানে কাজ করার জন্য নিযুক্ত করতে পারবে। পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানের কোনো প্রবাসী কর্মী কাজের চুক্তি শেষ করতে চাইলে তাকে পূর্ণ বকেয়া পরিশোধ করতে হবে প্রতিষ্ঠানকে।

 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!