শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ০১:০৫ পূর্বাহ্ন

একজন চৌকশ পুলিশ অফিসার ধ্রুব জ্যোতির্ময় গোপ

  • প্রকাশিত: রবিবার, ১০ মে, ২০২০
একজন চৌকশ পুলিশ অফিসার ধ্রুব জ্যোতির্ময় গোপ

বাংলাদেশ যেমনিভাবে প্রযুক্তিগত ভাবে এগিয়ে যাচ্ছে, ঠিক তেমনিভাবে বাড়ছে সাইবার অপরাধীদের তৎপরতাও। অনেক ক্ষেত্রেই এসব অপরাধীদের দক্ষতার সঙ্গে কুলিয়ে উঠতে হিমশিম থেকে হচ্ছে বাংলাদেশ পুলিশের। তারপরও এই হারকে অনেকাংশেই নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছে পুলিশ প্রশাসন। বর্তমানে দেশে সাইবার অপরাধ দমনে যথেষ্ট সোচ্চার পুলিশের সাইবার সিকিউরিটি এন্ড ক্রাইম বিভাগ (সিটিটিসি)। এই বিভাগে কর্মরত এমনই একজন চৌকশ সাইবার কর্মকর্তা ধ্রুব জ্যোতির্ময় গোপ।

 

১৯৮৯ সালে ৬ সেপ্টেম্বর টাঙ্গাইলের মির্জাপুরে জন্মগ্রহণ করেন ধ্রুব জ্যোতির্ময় গোপ। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত পদার্থবিজ্ঞান, ইলেকট্রনিক্স এবং কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং থেকে স্নাতক ও স্নাকোত্তর ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি একই বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন। তিনি মাধ্যমিক পাশ করেছেন ঢাকার সেন্ট গ্রেগরি উচ্চ বিদ্যালয় থেকে এবং উচ্চ মাধ্যমিক শেষ করেন ঢাকা কলেজে।

 

পড়াশোনার পাট চুকিয়ে তিনি ৩৪ তম বিসিএস পরীক্ষার মাধ্যমে ২০১৬ সালের পহেলা জুন সহকারী পুলিশ সুপার হিসেবে বাংলাদেশ পুলিশে যোগদান করেন। যোগদানের পর তিনি দায়িত্ব পান ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি)’র সাইবার সিকিউরিটি এন্ড ক্রাইম বিভাগের সহকারী কমিশনার হিসেবে। এখন পর্যন্ত তিনি সেখানেই নিষ্ঠা ও সততার সাথে দায়িত্ব পালন করে যাচ্ছেন।

আরও পড়ুনঃ ঢাকার কিশোরীকে ব্ল্যাকমেইল: গ্রেফতার হচ্ছে ওমানপ্রবাসী

ধ্রুব জ্যোতির্ময় গোপ বাংলাদেশে সাইবার অপরাধ নিয়ন্ত্রণে যথেষ্ট সোচ্চার। বাংলাদেশে সাইবার অপরাধীদের কাছে আতঙ্কের নাম হয়ে উঠেছেন তিনি। নিয়মিত গ্রেপ্তার করছেন বিভিন্ন সাইবার অপরাধীদের। তার এমন প্রশংসনীয় ও কৃতিত্বপূর্ণ কাজের জন্য পুলিশ সপ্তাহ ২০২০-এ বাংলাদেশ পুলিশের সর্বোচ্চ রাষ্ট্রীয় স্বীকৃতি “বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম-সেবা)” লাভ করেন। নিজের কাজের পাশাপাশি বাংলাদেশে সাইবার অপরাধ রোধে কাজ করে যাচ্ছেন তিনি।

 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!