মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০২:৫৭ পূর্বাহ্ন

বিশ্বে মানব উন্নয়নে আরও একধাপ এগুলো ওমান

  • প্রকাশিত: মঙ্গলবার, ৫ মে, ২০২০
ওমানের নতুন মন্ত্রীদের অধিকাংশের বয়স ৫৫ বছরের নিচে
ফাইল ছবিঃ

সারা বিশ্বে মানব উন্নয়ন বা হিউম্যান ডেভেলপমেন্টে কোন দেশের অবস্থান কেমন তা প্রকাশ করেছে জাতিসংঘ। সংস্থাটির উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) সম্প্রতি ২০২৯ সালের মধ্যে প্রায় ১৮৯ দেশের উন্নয়ন কাঠামো নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এই প্রতিবেদনে উপসাগরীয় অঞ্চলে ৫ম স্থানে ও আরব বিশ্বে ৪৭ তম স্থান অর্জন করেছে ওমান।

[the_ad id=”652″]

ওমানে সুপ্রিম কাউন্সিলের সেক্রেটারি জেনারেল সৈয়দ বিন রশিদ আল কাতবী বলেন, গতবছরের প্রকাশিত ইউএনডিপির তালিকা থেকে একধাপ সামনে এগুলো ওমান। এতে বুঝা যায় দেশ আগের তুলনায় মানব উন্নয়নের দিকে বেশি নজর দিয়েছে। তিনি বলেন, দেশটির সরকার সবসময় চেয়েছে দেশের মানুষের মাথাপিছু আয় বৃদ্ধি পায় এবং দেশ উন্নত দেশে রূপান্তরিত হয়। এই ধারাবাহিকতায় ওমান মানব উন্নয়নে এগিয়ে যাওয়াকে ইতিবাচক হিসেবে দেখেন তিনি।

আরও পড়ুনঃ ওমানে মোট জনসংখ্যার ৪১.৭ শতাংশ প্রবাসী

আল কাতবি উল্লেখ করেছেন যে ওমানের মানব উন্নয়ন সূচকে এইচডিআই ও এমওয়াই উভয়ই বৃদ্ধি পেয়েছে। ২০১৯ সালে যেখানে মাথাপিছু আয় ছিলো ৩৬ হাজার ২৯০ সেখানে এই বছর ৩৭ হাজার ০৩৯। আল কাতবী আরও বলেন, মানব বিকাশের তিনটি বড় মাত্রায় দেশগুলির গড় সাফল্যকে পরিমাপ করে ০-১ স্কেলে ০.৮৩৪ পয়েন্ট অর্জন করেছে ওমান।

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!