শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ০৪:৫৮ অপরাহ্ন

নার্সিং পেশার প্রতি গুরুত্ব দিচ্ছে ওমান

  • প্রকাশিত: মঙ্গলবার, ৫ মে, ২০২০
  • ৭৫
নার্সিং পেশার প্রতি গুরুত্ব দিচ্ছে ওমান

ওমানে নার্সিং পেশার প্রতি বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে গত পাঁচ দশক ধরে দেশের স্বাস্থ্যখাতের উন্নয়নের জন্য নার্সিং পেশার উপর গুরুত্ব দিয়েছে ওমান সরকার। বর্তমানে করোনা পরিস্থিতি মোকাবেলায় এই পেশার সুফল পেয়েছে ওমান বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। অন্যান্য স্বাস্থ্য পেশার মতো, নার্সিং পেশাও দেশের একটি গুরুত্বপূর্ণ পেশা। যা একটি দেশের মোট জনসংখ্যার ৬৫ শতাংশের প্রতিনিধিত্ব করে। ওমান সরকার নিজের দেশে প্রাথমিক, মাধ্যমিক ও তৃতীয় স্তরে স্বাস্থ্যসেবার গুণমান বৃদ্ধিতে নার্সিং পেশার প্রতি গুরুত্ব দিয়েছে।

[the_ad id=”652″]

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নার্সিং অ্যাপার্টমেন্টের মহাপরিচালক ড. জামাল আল খাদৌরি উল্লেখ করেছেন যে, নার্সিং অ্যাফেয়ার্স (ডিজিএনএ) বিশেষায়িত চিকিৎসা যত্নের জন্য নার্সিং অনুশীলনের নীতি ও পদ্ধতি বিকাশ করছে। দেশের স্বাস্থ্যখাতের সাথে সমন্বয় করে প্রাথমিক স্বাস্থ্যসেবা দিতে কাজ করে যাচ্ছে নার্সিংপেশাটি। আল খাদৌরি আরও জানান, ডিজিএনএ ২০১০ সালে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে স্নাতক সম্পন্ন ১৪৪ ওমানি নার্সদের নিয়োগের মাধ্যমে স্বাস্থ্যখাতে এই পেশার গুরুত্ব দেওয়া শুরু করে।

আরও পড়ুনঃ বিশ্বে মানব উন্নয়নে আরও একধাপ এগুলো ওমান

এখন পর্যন্ত স্বাস্থ্যখাতে সহযোগিতা করতে প্রচুর নার্স নিয়োগ করেছে ওমান সরকার। বর্তমানে দেশটির বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে নার্সিংয়ের উপর স্নাতক ও স্নাকোত্তর ডিগ্রি অর্জন করা যাচ্ছে। নার্সিং অ্যাফেয়ার্সের মহাপরিচালক নার্সিং পেশায় স্বাস্থ্য বিভাগের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা তুলে ধরেন। যা স্বাস্থ্য মন্ত্রণালয়ের দ্বারা অনুমোদিত। কোভিড-১৯ মোকাবেলায় বর্তমানে সবচেয়ে জরুরী স্বাস্থকর্মী। বর্তমানে নিজেদের জীবন ঝুঁকিতে রেখে কাজ করছে নার্সরা। তাই এই পেশায় আরও প্রণোদনা দেওয়ার বিষয়ে স্বাস্থ্যবিভাগের সাথে কাজ করছে সরকার।

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT
error: Content is protected !!