বৃহস্পতিবার, ০৬ অগাস্ট ২০২০, ১২:৪৯ পূর্বাহ্ন

কুয়েতে নারী শ্রমিকদের পাশে আপ্রকপ

  • প্রকাশিত: সোমবার, ৪ মে, ২০২০
  • ৬৯
কুয়েতে নারী শ্রমিকদের পাশে আপ্রকপ

মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বিশ্বজুড়ে সৃষ্ট অচলাবস্থায় কর্মহীন হয়ে মানবেতর জীবনযাপন করছেন অসংখ্য প্রবাসী শ্রমিক। কুয়েতে পুরুষ শ্রমিকের পাশাপাশি পাঁচ থেকে ছয় হাজার নারী শ্রমিক রয়েছেন। যারা দেশটির বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে পরিচ্ছন্নতাকর্মী হিসেবে কাজ করেন। করোনা বিস্তার রোধে কুয়েত সরকার ঘোষিত লকডাউনে গুরুত্বপূর্ণ কিছু প্রতিষ্ঠান ছাড়া প্রায় দুই মাস ধরে সবকিছু বন্ধ রয়েছে।

[the_ad id=”652″]

এতে অল্পকিছু সংখ্যক নারী শ্রমিকের কাজ থাকলেও কাজ নেই অনেকেরই। কোম্পানির ডিউটি শেষে বাসা-বাড়িতে পার্টটাইম কাজ করা শ্রমিকেরও কাজ বন্ধ হয়ে গেছে। ফলে কর্মহীন হয়ে কষ্টে দিন যাপন করছেন এইসব নারী শ্রমিকরা। তাদের সঙ্গে কমিউনিটির কোনো সংগঠনের সম্পর্ক না থাকায় কোনো সহযোগিতাও পাচ্ছেন না তারা।

আরও পড়ুনঃ ১০ লাখ বাংলাদেশি সৌদি থেকেই ফেরত আসবে

এমতাবস্থায় দেশটির লকডউন এলাকা জিলিব আল সুয়েকের চার নম্বর ব্লকের একটি ব্যারাকে সাড়ে ৮০০ নারী শ্রমিকের পাশে খাদ্য সহায়তা নিয়ে দাঁড়িয়েছে আন্তর্জাতিক প্রবাসী কবি পরিষদ (আপ্রকপ) ফাউন্ডেশন।

সংগঠনটির প্রতিষ্ঠাতা কুয়েত প্রবাসী লেখিকা ও সাংবাদিক নাসরিন আক্তার মৌসুমী জানান, বর্তমান এই করোনা দুর্যোগকালীন পরিস্থিতিতে পুরুষ শ্রমিকরা বিভিন্ন সংগঠন ও নানাভাবে খাদ্য সংগ্রহ ও সহায়তা পেলেও নারী শ্রমিকদের সেই সুযোগ নেই। তাই আমরা কয়েকজন বন্ধু মিলে তাদের সহযোগিতা করছি। যা তাদের চাহিদার তুলনায় খুবই সামান্য। আমাদের আপ্রকপ ফাউন্ডেশনের এই ত্রাণ সহায়তা কার্যক্রম অব্যাহত থাকবে। তবে বর্তমান পরিস্থিতি বিবেচনায় যদি কুয়েতের ব্যবসায়ী ও কমিউনিটির বিত্তবান নেতারা সহযোগিতার হাত বাড়িয়ে দেয় তাহলে তাদের কষ্ট অনেকটাই লাঘব হত।

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!