মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০২:৫৯ পূর্বাহ্ন

২০ জুনের মধ্যে করোনা মুক্ত হবে ওমান : ডিডিআই

  • প্রকাশিত: রবিবার, ৩ মে, ২০২০
২০ জুনের মধ্যে করোনা মুক্ত ওমান : ডিডিআই

সারা বিশ্বের ন্যায় করোনাভাইরাস মোকাবেলায় ব্যস্ত সময় পার করছে মধ্যপ্রাচ্যের দেশ ওমান। প্রায় ১ মাসের বেশি সময় ধরে লকডাউন শেষে কিছু অঞ্চলে লকডাউন শিথিল করেছে দেশটি। কিন্তু এখনও এই ভাইরাস মোকাবেলায় নিজেদের সর্বোচ্চটা দিয়ে যাচ্ছে ওমান। তবে এরই মধ্যে করোনা নিয়ে সুখবর পেলো দেশটি। আগামী ২০ জুন ওমান থেকে করোনাভাইরাস পুরোপুরি দূর হবে বলে ভবিষ্যদ্বাণী দিয়েছে সিঙ্গাপুরের ডেটা ড্রাইভন ইনোভেশন ল্যাবরেটরির (ডিডিআই)।

[the_ad id=”652″]

করোনাভাইরাসের সংকট কবে নাগাদ পৃথিবী থেকে দূর হবে এই বিষয়ে বিভিন্ন তথ্য-উপাত্ত নিয়ে গবেষণা করেছে সিঙ্গাপুরের ডেটা ড্রাইভন ইনোভেশন ল্যাবরেটরি (ডিডিআই)। প্রতিষ্ঠান বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসের পরিস্থিতি, সংক্রামণের চিত্র, মৃত্যুর হার, সুস্থতার পরিমাণ ইত্যাদি তথ্য-উপাত্ত ব্যবহার করেছে গবেষণার জন্য। সিঙ্গাপুরের ডেটা ড্রাইভন ইনোভেশন ল্যাবরেটরি (ডিডিআই) প্রস্তুত করা এই প্রতিবেদনে ভবিষ্যদ্বাণী করা হয়েছে যে ওমানের কোভিড -১৯ সংক্রমণের ৯৯ শতাংশ সংক্রামিত হবে ২৫ শে মে। এর পরের মাসে অর্থাৎ ২০ জুন দেশটি পুরোপুরি করোনা মুক্ত হয়ে যাবে। এই প্রতিবেদনটি তৈরি করেছেন ডিডিআই’র অধ্যাপক জিয়াঙ্কি লুও। তিনি সিঙ্গাপুর প্রযুক্তি ও ডিজাইনের বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হিসেবে কর্মরত রয়েছেন।

আরও পড়ুনঃ করোনায় ওমানে একদিনে সুস্থের সর্বোচ্চ রেকর্ড

অধ্যাপক জিয়াঙ্কি লুও বলেন “মহামারী করোনা ভাইরাসের জীবনচক্রের যে বক্র রেখাটি রয়েছে তা ধীরে ধীরে নিচের দিকে ধাবিত হচ্ছে। এর মানে এই ভাইরাসের সক্ষম ধীরে ধীরে নষ্ট হচ্ছে। তাই বিভিন্ন দেশের করোনা সংক্রমিত হওয়ার ধরণ ও করোনায় মৃত্যুর হার, সুস্থতার পরিমাণ ও বিভিন্ন অঞ্চলে করোনা ভাইরাস সংক্রামণের অবস্থার উপর এই ভবিষ্যদ্বাণী করা হয়েছে। তবে এটিকেই সর্বোচ্চ ভাবা কোনো ভাবেই উচিত হবে না বলেও মনে করেন তিনি।

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!