রবিবার, ১৭ জানুয়ারী ২০২১, ০৫:৪৩ অপরাহ্ন

ওমানে মোট জনসংখ্যার ৪১.৭ শতাংশ প্রবাসী

  • প্রকাশিত: রবিবার, ৩ মে, ২০২০
  • ২৩৪
মাস্কাটে বাড়লো লকডাউনের সময়সীমা

ওমানের জাতীয় পরিসংখ্যান ও তথ্য কেন্দ্র (এনসিএসআই) জানিয়েছে যে, ২০২০ সালের প্রথম প্রান্তিকের শেষে ওমানে মোট জনসংখ্যার ৪১.৭ শতাংশ প্রবাসী। বর্তমানে দেশটিতে প্রবাসী জনসংখ্যার পরিমাণ ১৯ লাখ ৩৬ হাজার ৮৩০ জন। তবে এর আগের বছরের তুলায় এই বছর প্রবাসীর সংখ্যা কমেছে। আগের বছর মোট জনসংখ্যার ৪২.৫ শতাংশ ছিলো প্রবাসী। গত বছর মোট প্রবাসী ছিলো ২০ লাখ ৩০ হাজার। এনসিএসআই জানিয়েছে ২০২০ সালের মার্চ মাসের শেষে ওমানে মোট জনসংখ্যা ৪৬ লাখ ৪৫ হাজার ২৪৯ জন যার মধ্যে ৫৮.৩ শতাংশ ওমানি নাগরিক হওয়ায় মোট ওমানি নাগরিকের সংখ্যা ২৭ লাখ ৮ হাজার ৪১৯ জন।

আরও পড়ুনঃ ২০ জুনের মধ্যে করোনা মুক্ত হবে ওমান : ডিডিআই

এনসিএসআইয়ের মাসিক (এপ্রিল) বুলেটিন অনুযায়ী ওমানের মোট প্রবাসীর সংখ্যা ৮৫.৮ শতাংশ সরকারী ও বেসরকারি ও বাড়ির কাজে নিয়োজিত রয়েছে। এই বছরের প্রথম প্রান্তিক শেষে দেশটির সরকারী খাতে প্রবাসী কাজ করে ৫৩ হাজার ৩৩২ জন, বেসরকারি খাতে কর্মরত রয়েছে ১৩ লাখ ২১ হাজার ৭৫৩ জন এবং বাড়ীর কাজে নিয়োজিত রয়েছে দুই লাখ ৮৭ হাজার ২৮ জন।

[the_ad id=”652″]

বুলেটিন অনুসারে, ওমানে প্রবাসী শ্রমিকের সংখ্যা ২০১২ সালের একই সময়ের তুলনায় ২০২০ সালের প্রথম প্রান্তিকের শেষে ৪.৮ শতাংশ কমেছে। সরকারী খাতে শ্রমিকের সংখ্যা ৭.৬ শতাংশ কমেছে, বেসরকারি খাতে ৭.১ শতাংশ এবং বাড়ীর কাজে ৩.৩ শতাংশ। দেশটির মোট প্রবাসী জনসংখ্যার ৪৪.৯ শতাংশ মাস্কাটে কর্মরত রয়েছে। মাস্কাটে মোট প্রবাসীর সংখ্যা প্রায় ৯ লাখ। বাকি প্রায় ৫ লাখ প্রবাসী নাগরিক ওমানের বাকি ছয়টি প্রদেশে কর্মরত রয়েছে। যা মোট প্রবাসী জনসংখ্যার ৩৯.৬ শতাংশ। বুলেটিন অনুযায়ী, গত বছর ফেব্রুয়ারি তুলনায় প্রায় ৭.৮ শতাংশ প্রবাসীর পরিমাণ কমেছে এই বছর প্রথম প্রান্তিকে। মাস্কাটে মোট প্রবাসী বর্তমানে ৪৩ শতাংশ প্রতিনিধিত্ব করছে যা গত বছরের তুলনায় প্রায় ২ শতাংশ কমেছে।

আরও পড়ুনঃ ১০ লাখ বাংলাদেশি সৌদি থেকেই ফেরত আসবে

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT