রবিবার, ১৭ জানুয়ারী ২০২১, ০৫:২৭ অপরাহ্ন

হিজাব করোনা প্রতিরোধে সহায়ক: মার্কিন গবেষণা

  • প্রকাশিত: শনিবার, ২ মে, ২০২০
  • ১০২
হিজাব করোনা প্রতিরোধে সহায়ক: মার্কিন গবেষণা

মহাগ্রন্থ আল কুরআনের দিক-নির্দেশনা অনুযায়ী বোরখা ও হিজাব পরায় মুসলিম নারীদের নানাভাবে হয়রানির শিকার হতে দেখা গেছে ইউরোপ-আমেরিকায়। তবে করোনাভাইরাস সংক্রমণ শুরু হওয়ার পর থেকে সেই অবস্থার পরিবর্তন হয়েছে। করোনা সংক্রমণ রোধে হিজাব বেশ কার্যকর বলে এক মার্কিন অধ্যাপকের গবেষণায় উঠে এসেছে।

মুসলিম হিজাবি নারীদের নিয়ে যুক্তরাষ্ট্রের নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটির ধর্ম ও যৌন বিভাগের গবেষক আনাবেলার গবেষণায় এই তথ্য উঠে এসেছে বলে সংবাদ প্রকাশ করেছে দ্য সাল্ট লেক ট্রিবিউন। এই মার্কিনী নারী গবেষক সংবাদমাধ্যমকে বলেন, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস প্রাদুর্ভাবের পর মাত্র চেহারা ঢাকা শুরু করেছে। সেখানকার স্থানীয় ও ফেডারেল নেতারা তাদের অবস্থান পরিবর্তন করেছে। কারণ, হিজাব করোনাভাইরাস প্রতিরোধ করতে সহায়তা করে।

আরও পড়ুনঃ দুবাইতে ৪ মাসেই ৮৫২ জনের ইসলাম গ্রহণ

আনাবেলা আরও বলেন, আমার একটি বইয়ের জন্য আমি ৩৮ জন আমেরিকান ও ব্রিটেনের মুসলিম হিজাবি নারীর সাক্ষাৎকার নেই। যাদের অধিকাংশই আমেরিকা অথবা ব্রিটেনের অধিবাসী। তিনি বলেন, যাদের সাক্ষাৎকার নিয়েছিলাম তারা পৃথিবীর বিভিন্ন দেশ ও বিভিন্ন ধর্ম থেকে আগমন করেছে। কেউ আগে ছিলেন ইহুদি, কেউ খ্রিস্টান, আবার কেউ নাস্তিকও ছিলেন। ওই নারীরা আনাবেলাকে জানিয়েছেন, হিজাব ইসলামের অনুশাসন মেনে চলতে সহযোগিতা করে এবং নারীদের আল্লাহর নৈকট্যশীল বানায়।

কিন্তু তারা হিজাব পরার কারণে ইসলামবিরোধী ও বর্ণবাদীদের রোষানলে পড়েছেন। আনাবেলা আরও বলেন, যাদের সাক্ষাৎকার নিয়েছিলাম তারা পৃথিবীর বিভিন্ন দেশ ও বিভিন্ন ধর্ম থেকে আগমন করেছে। কেউ আগে ছিলেন ইহুদি, কেউ খ্রিস্টান, আবার কেউ নাস্তিকও ছিলেন। ওই নারীরা আনাবেলাকে জানিয়েছেন, হিজাব ইসলামের অনুশাসন মেনে চলতে সহযোগিতা করে এবং নারীদের আল্লাহর নৈকট্যশীল বানায়। সূত্র : দ্য সাল্ট লেক ট্রিবিউন

 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT