বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১, ১২:৩২ পূর্বাহ্ন

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ২শ’ প্রবাসী আটক

  • প্রকাশিত: শনিবার, ২ মে, ২০২০
  • ১০৫
মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ২শ' প্রবাসী আটক

শ্রমিক দিবসেও মালয়েশিয়ায় বাংলাদেশি সহ ২০০ প্রবাসীকে আটক করেছে দেশটির আইন প্রয়োগকারী সংস্থা। শুক্রবার (১ মে) স্থানীয় সময় সকাল নয়টার দিকে দেশটির অভিবাসন বিভাগ, পুলিশ ও সেনাবাহিনীসহ প্রায় ৩ শতাধিক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সমন্বয়ে কুয়ালালামপুরের মসজিদ ইন্ডিয়া ও মিনারা সিটি ওয়ানে যৌথ অভিযান চালিয়ে বাংলাদেশিসহ বিভিন্ন দেশের প্রায় ২ শতাধিক বিদেশি অভিবাসীদের আটক করে।

সকাল থেকে শুরু হওয়া অভিযান দুপুর আড়াইটার দিকে শেষ হয়। পুলিশ মহাপরিদর্শক তান শ্রী আবদুল হামিদ বদর বলেন, রয়্যাল মালয়েশিয়া পুলিশ (পিডিআরএম), ইমিগ্রেশন বিভাগ, মালয়েশিয়ার সশস্ত্র বাহিনী এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা এই অভিযানে যুক্ত ছিলেন।

আইন প্রয়োগকারী সংস্থার দাবী, কোভিড ১৯ এর বিস্তারকে নিয়ন্ত্রণ করার প্রচেষ্টার অংশ হিসাবে ও দেশটির অভিবাসন বিভাগ নিয়ন্ত্রণ আদেশ বাস্তবায়নের অংশ হিসেবেই অবৈধ অভিবাসীদের ধরতে বৃহতভাবে এই যৌথ অভিযান পরিচালনা করা হয়।

পুলিশ মহাপরিদর্শক বলেন, দেশটিতে থাকা অবৈধ অভিবাসীরা বিভিন্ন জায়গায় ছিটকে যায় তাহলে তাদের চিহ্নিত করা খুবই কষ্টসাধ্য হয় পড়বে। লকডাউন থাকা অবস্থায় তাদেরকে অবাধে চলাচল করতে দিতে পারি না কারণ তারা চিহ্নিত স্থানগুলি ছেড়ে দিলে তাদের ট্র্যাক করা আমাদের পক্ষে কঠিন হবে।

আরও পড়ুনঃ ওমানে বাংলাদেশী প্রবাসী গ্রেফতার

আবদুল হামিদ আরও উল্লেখ করেন যে কোনও সংক্রামিত অবৈধ অভিবাসী অন্য কোনও জায়গায় চলে গেলে এবং পরে একটি নতুন ক্লাস্টার শুরু করা হলে কর্তৃপক্ষের পক্ষে যোগাযোগের ব্যবস্থা করা কঠিন হবে। তিনি আরও বলেন, আটককৃতদের মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) অপসারণ না করা পর্যন্ত সহজে পর্যবেক্ষণের জন্য এক জায়গায় রাখা হবে। অভিযানের সময় ইমিগ্রেশন বিভাগের প্রধান দাতুক খায়রুল দাজায়মি দাউদ উপস্থিত ছিলেন।

এদিকে চলমান কোভিড -১৯ প্রাদুর্ভাব রোধ করতে, এই সময়ে আটকে রাখার জন্য পদক্ষেপগুলি প্রয়োজনীয়, কিন্তু এই প্রাদুর্ভাবকে প্রতিহত করতে অন্যদের মতো এই লোকগুলিও নিশ্চিত ভাবে সমান চ্যালেঞ্জ এর মুখোমুখি হয়েছে। এমন পরিস্থিতিতে এই গণ গ্রেফতার অযৌক্তিক এবং এটিই একমাত্র সমাধান নয় বলে মনে করছে মানবাধিকার সংস্থা। চলমান মুভমেন্ট কন্ট্রোলের মধ্যে এবং ১ লা মে আন্তর্জাতিক শ্রমিক দিবসে অভিবাসী কর্মীদের আটকের ঘটনায় সমালোচনার ঝড় উঠেছে। নিন্দা জানিয়েছেন অনেক মানবাধিকার সংগঠন।

 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT