বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১২:৫৬ পূর্বাহ্ন

বিনা মূল্যে গুগল ‘মিটে’ একসঙ্গে ১০০ জনের কল

  • প্রকাশিত: শনিবার, ২ মে, ২০২০
  • ১১২
বিনা মূল্যে গুগল ‘মিটে’ একসঙ্গে ১০০ জনের কল

করোনার এই মহামারীর সময়ে অন্যান্য ব্যবসায় ধ্বস নামলেও ফেসবুকের আয় বেড়েছে। সেইসাথে বিভিন্ন প্রযুক্তি খাতেরও বেশ পরিবর্তন এসেছে। বিশেষকরে এই করোনা কালীন সময়ে ভিডিও কনফারেন্সের চাহিদা বেড়েছে কয়েকগুণ।

লকডাউনের সময় জুম, হাউজপার্টির পাশাপাশি অ্যাপলের ফেসটাইম তুমুল জনপ্রিয়তা অর্জন করে। সেই তুলনায় মিটের ব্যবহারকারী অতটা বাড়েনি। জুমের প্রতিদিন সক্রিয় ব্যবহারকারী ৩০০ মিলিয়ন। গুগল মিটের সেখানে ১০০ মিলিয়ন। মাইক্রোসফটের টিমের ৪৪ মিলিয়ন।

আরও পড়ুনঃ ফেসবুকে একসঙ্গে ৫০ জনের ভিডিও কল

ইতিমধ্যেই জুমের আধিপত্য কাড়তে নিজেদের ভিডিও কল সেবা ‘মিট’কে সবার জন্য উন্মুক্ত করার ঘোষণা দিয়েছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল। এখানে বিনা মূল্যে এক কলে ১০০ জনের সঙ্গে কথা বলা যাবে। গুগল জানিয়েছে, কয়েক সপ্তাহের মধ্যে সবার জন্য তাদের এই সেবা উন্মুক্ত করা হবে। ধারাবাহিকভাবে শুরু হবে সামনের সপ্তাহ থেকে।

মিট (Meet) ব্যবহার করতে হলে আগে গুগলকে টাকা দিতে হতো। এ জন্য জি সুইটের পেইড অ্যাকাউন্ট থাকতে হতো। সেপ্টেম্বরের পর থেকে ফ্রি অ্যাকাউন্টগুলো ৬০ মিনিট পর্যন্ত কথা বলতে পারবেন। ততদিন যতক্ষণ খুশি চ্যাট করা যাবে।

জুমের ফ্রি অ্যাকাউন্টে ৪০ মিনিট পর্যন্ত কথা বলা যায়। তবে সেটি সময়ের সঙ্গে সঙ্গে বাড়ে। ভিডিও কলে অংশ নিতে ব্যবহারকারীকে একটি গুগল অ্যাকাউন্ট থাকলেই চলবে। গুগলের প্লে স্টোর এবং অ্যাপলের অ্যাপ স্টোর থেকে মোবাইল ব্যবহারকারীরা মিট অ্যাপ ডাউনলোড করতে পারবেন।

 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT
error: Content is protected !!