শনিবার, ১৫ অগাস্ট ২০২০, ১০:৪৭ পূর্বাহ্ন

ওমানে অশোধিত তেলের দাম বেড়েছে

  • প্রকাশিত: বৃহস্পতিবার, ৩০ এপ্রিল, ২০২০
ওমানে তেল উত্তোলনের পরিমাণ প্রায় সাড়ে ৯ লাখ ব্যারেল

দুবাই মার্কেন্টাইল এক্সচেঞ্জে ওমানের অশোধিত তেলের দাম ৬.৪৬ ডলার বৃদ্ধি পেয়ে বিক্রয় হচ্ছে ২৬.৬২ ডলার। গতকাল বুধবার ব্যারেল প্রতি বিক্রয় মূল্য ছিলো ২০.১৫ ডলার। সারা বিশ্বে করোনা ভাইরাসে অশোধিত তেলের দাম কমে যাচ্ছিল কিন্তু হঠাৎ আজ থেকে ওমানের তেলের দাম প্রায় ৭ ডলার বৃদ্ধি পেল। আজ দেশটির জাতীয় দৈনিক ওমান অবজারভারের এক নিউজে এই তথ্য প্রকাশ করা হয়েছে।

বিশ্বব্যাপী লকডাউনের কারণে অশোধিত তেলের চাহিদা প্রায় ৩০ শতাংশ কমে গিয়েছিলো। এই অবস্থায় আগামী পহেলা মে থেকে সারা বিশ্বে তেল সরবরাহ ১০ শতাংশ কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছিল ওপেক। রাশিয়া ও সৌদি আরবের যৌথ প্রচেষ্টায় অশোধিত তেলের দাম কমানোর সিদ্ধান্ত নেয় ওপেক। বিশ্বব্যাপী স্টোরেজ সুবিধা দ্রুত পূরণ হওয়ায় বিভিন্ন দেশে তেল আমদানি কমেছে। এই অবস্থায় তেলের দাম ধরে রাখার জন্য ওপেক এই সিদ্ধান্ত নেয়।

২০২০ সালের দ্বিতীয় প্রান্তিকে বিশ্বজুড়ে ওপেক তাদের প্রোডাকশন কাট এবং লকডাউনে তেল উত্তোলন ও দাম ধরে রাখার জন্য তেল সরবরাহ কমিয়ে আনার চেষ্টায় রয়েছে। তবে ওমানের অশোধিত তেলের দাম বৃদ্ধি পাওয়ায় ধারণা করা হচ্ছে তৃতীয় প্রান্তিকে অশোধিত তেলের দাম ৪০ ডলার হবে বলেও আশা প্রকাশ করছে ওপেক।

ওমানের জ্বালানিমন্ত্রী মোহাম্মদ আরকাব বলেন “বৈশ্বিক অর্থনীতি খুব বেশিদিন অচল থাকবে না। আগামী মে ও জুন থেকে ওপেক ও তার অঙ্গদেশগুলো ৯.৭ মিলিয়ন বিপিডি কাট করেছে। এই কারণে বছরের তৃতীয় প্রান্তিকে অশোধিত তেলের দাম বৃদ্ধি পাবে।”

 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!