বৃহস্পতিবার, ০৬ অগাস্ট ২০২০, ০১:০০ পূর্বাহ্ন

ওমানিকরনে চাকরি হারাবেন বহু প্রবাসী

  • প্রকাশিত: বৃহস্পতিবার, ৩০ এপ্রিল, ২০২০
  • ৯০
মাস্কাটে বাড়লো লকডাউনের সময়সীমা

ওমানে মহামারী করোনা সঙ্কটে ইতিমধ্যেই দেশটিতে সরকারী চাকরি কোঠায় প্রবাসীদের বাদ দিয়ে ওমানিদের নিয়োগ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সম্প্রতি ওমানের অর্থমন্ত্রণালয় একটি বিজ্ঞপ্তির মাধ্যমে দেশটির সকল সরকারী প্রতিষ্ঠানে প্রবাসী নাগরিকের পরিবর্তে দেশটির নিজস্ব জনগণকে নিয়োগ দেওয়ার জন্য নির্দেশ দিয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, নিজস্ব নেতৃত্ব তৈরি করতে সরকারী বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত প্রবাসীদের বাদ দিয়ে ওমানি নাগরিকদের অংশগ্রহণ বাড়াতে হবে। এটি আগামী বছর দেশটির বাজেট পাশের আগেই প্রত্যেক সরকারী প্রতিষ্ঠানকে প্রতিস্থাপন করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

মন্ত্রণালয় আরও জানিয়েছে যে, বিভিন্ন সংস্থার পরিসংখ্যানে দেখা গিয়েছে, রাষ্ট্রের অনেক গুরুত্বপূর্ণ কাজে প্রবাসীরা রয়েছেন। এতে ভবিষ্যতে দেশ পরিচালনায় ওমানিদের নেতৃত্বের সংকট হতে পারে। তাই অতিদ্রুত সকল সরকারী প্রতিষ্ঠানে প্রবাসীদের বদলে ওমানি নাগরিক নিয়োগের জন্য নির্দেশ দিয়েছে সরকার।

এটি লক্ষণীয় যে এমন সিদ্ধান্তে দেশটিতে যোগ্য ওমানিদের কাজের সুযোগ বাড়বে। একই সাথে জাতীয় দক্ষতা এবং সক্ষমতা তৈরিতে ও ওমানিদের চাকরির সুযোগ আগের তুলনায় বাড়বে যাবে। এছাড়া বেশি পরিমাণের ওমানি নাগরিক দেশটির সরকারী প্রতিষ্ঠানে কর্মরত থাকলে সরকারের নীতি বাস্তবায়নে তাদের ভূমিকা তৈরি হবে।

দেশটির এমন সিদ্ধান্তে বাংলাদেশী প্রবাসীদের উপর তেমন প্রভাব না পরলেও অন্যান্য দেশের প্রবাসীদের বেলায় চরম হুমকি স্বরূপ হবে বলে ধারণা করছেন ওমানে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা। কারণ হিসেবে হাজি করিম নামে এক ওমান প্রবাসী প্রবাস টাইমকে বলেন, ওমানে সাধারণত বাংলাদেশী শ্রমিক বেশী। কয়েকজন সরকারী ডাক্তার এবং সরকারী অন্যান্য সেক্টরে হাতে গোনা কিছু বাংলাদেশী রয়েছেন। যা খুবই সামান্য। এতে বাংলাদেশীদের উপর তেমন প্রভাব পরবেনা বলেও জানান তিনি।

 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!