শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ০৪:৪২ পূর্বাহ্ন

সৌদি প্রবাসীদের স্বাস্থ্য সেবায় ‘প্রবাসবন্ধু’ কল সেন্টার চালু

  • প্রকাশিত: বুধবার, ২৯ এপ্রিল, ২০২০
সৌদি প্রবাসীদের স্বাস্থ্য সেবায় ‘প্রবাসবন্ধু’ কল সেন্টার চালু-Probash Time

মহামারী করোনাভাইরাসের মধ্যে সৌদি প্রবাসী বাংলাদেশিদের স্বাস্থ্য সেবা ও পরামর্শের জন্য চালু হয়েছে ডিজিটাল প্ল্যাটফর্ম ‘প্রবাসবন্ধু’ কল সেন্টার। করোনাভাইরাসে আক্রান্তদের সেবা দিতে সৌদি আরবের বাংলাদেশি প্রবাসীর জন্য বুধবার (২৯ এপ্রিল) চালু করা হয় এই কল সেন্টার। সৌদি প্রবাসী ২২ লাখ প্রবাসীর স্বাস্থ্য সেবায় এই উদ্যোগটি বাস্তবায়ন করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এটুআই (অ্যাক্সেস টু ইনফরমেশন) প্রকল্প।

কল সেন্টারের হট লাইন নাম্বার: +৮৮০৯৬১১৯৯৯১১, সাথে থাকছে দুইটি ইমো নাম্বার: +৮৮০১৪০০৬১১৯৯-৮, ৮৮০১৯৫৮১০৫০২। একটি হটলাইনসহ ৫টি ইমো নম্বর ও ৬৭ জন প্রবাসী ডাক্তারের সমন্বয়ে মোবাইলফোনেই সৌদি প্রবাসীদের জন্য চালু করা হয়েছে এই সেবা।

আজ বুধবার অনলাইন ভিডিও বৈঠকে এই সেবাটি উদ্বোধন করা হয়। এ সময় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বৈঠকে বক্তব্য দেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন অ্যাপে প্রবাসীদের জন্য ৩৪ ধরনের সেবা চালু করায় আইসিটি বিভাগের প্রশংসা করেন। হটলাইন ৩৩৩ এবং ৯৯৯ ব্যবহারে নিজের ইতিবাচক অভিজ্ঞতা তুলে ধরেন। প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ জানান, করেনা পরিস্থিতিতে প্রবাসীদের কল্যাণে ইতোমধ্যেই সরকারের পক্ষ থেকে প্রতিটি দূতাবাসে ১০ কোটি টাকার সহায়তা পাঠানো হয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, প্রবাসীরা আমাদের অর্থনীতির চালিকা শক্তি। তাই তাদের বিপদে আমাদের করোনা যুদ্ধের সম্মুখ ভাগের সমরকৌশলী চিকিৎসকরা এগিয়ে এসেছেন। বাংলাদেশ থেকেও ২৫০ জন চিকিৎসক এই সেবায় যুক্ত হতে আগ্রহ প্রকাশ করেছেন। সিআরএম সফটওয়্যারের মাধ্যমে এই কলসেন্টারটি পরিচালিত হচ্ছে।

অনুষ্ঠানে জানানো হয়, এই সেবার মাধ্যমে সৌদি আরবে অবস্থানকারী যেকোনো প্রবাসী একটি হান্টিং নাম্বার +৮৮ ০৯৬১১ ৯৯৯ ১১১-এর মাধ্যমে অথবা ইমো নাম্বার (ফ্রি) ০১৪০০৬১১৯৯৫, ০১৪০০৬১১৯৯৬, ০১৪০০৬১১৯৯৭, ০১৪০০৬১১৯৯৮, ০১৯৫৮১০৫০২০-এর মাধ্যমে কল করলে সেই কলটি সৌদিআরবে বাংলাদেশি ডাক্তারদের যে পুল রয়েছে তাদের কাছে রাউট করা হবে। সংশ্লিষ্ট ডাক্তার তখন ঐ রোগীকে কল সেন্টারের মাধ্যমে চিকিৎসা পরামর্শ দিতে পারবেন। এ সংক্রান্ত বিস্তারিত তথ্য প্রবাসীরা corona.gov.bd ওয়েবসাইট থেকেও পাবেন। ইতিমধ্যে ৬৭ জন সৌদি প্রবাসী বাংলাদেশী ডাক্তার এ কল সেন্টারের মাধ্যমে প্রবাসীদেরকে চিকিৎসা পরামর্শ প্রদানের অঙ্গীকার নিয়ে corona.gov.bd-এর মাধ্যমে রেজিস্ট্রেশন করেছেন।

এসময় উপস্থিত ছিলেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজা, আইসিটি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম, সৌদি আরবে বাংলাদেশের দূতাবাস থেকে অতিরিক্ত সচিব আবুল হাসান, এটুআই প্রকল্প পরিচালক ড. আব্দুল মান্নান এবং পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী, এটুআইয়ের চিফ ই-গভর্ন্যান্স স্ট্র্যাটেজিস্ট ফরহাদ জাহিদ শেখ প্রমুখ। ভার্চুয়াল বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ও প্রবাসকল্যাণ মন্ত্রী প্রবাসীদের স্বাস্থ্য সুরক্ষায় উদ্যোগ গ্রহণ করায় এটুআইকে ধন্যবাদ জানান।

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!