শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ০৪:৪২ পূর্বাহ্ন

ফেসবুক আইডি যেভাবে নিরাপদ রাখবেন

  • প্রকাশিত: বুধবার, ২৯ এপ্রিল, ২০২০
ফেসবুক আইডি যেভাবে নিরাপদ রাখবেন-Probash Time

স্মার্টফোন আছে অথচ ফেসবুক ব্যবহার করেন না এমন মানুষের সংখ্যা খুবই কম। ফেসবুক ব্যবহার এখন অনেকটা অভ্যাসে পরিণত হয়েছে। বন্ধুদের সাথে প্রতিদিন ব্যক্তিগত জীবনের নানা ঘটনা শেয়ার না করলে, যেন দিনটা মোটেও ভালো কাটতে চায় না। কিন্তু আপনার এ ভালো লাগার ফেসবুক কতটা নিরাপদ? সাম্প্রতিক এক গবেষণায় দেখা গিয়েছে যে, প্রতিদিন প্রায় ৬ লাখ ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হচ্ছে। ফলে অনেকেই বিপদে পড়ছেন। কেন হচ্ছে এমন? কিভাবে এর থেকে মুক্তি পাওয়া যাবে?

তিনটি কাজ করলে আপনার ফেসবুক আইডি নিরাপদে থাকবে। 
১. শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন।
২. Log In Approval ON.
৩. Trusted Contacts ON.

আরও পড়ুনঃ ওমানে করোনা মোকাবেলায় ৩টি যন্ত্র আবিষ্কার 

শক্তিশালী পাসওয়ার্ড 🔽
গণিত সংখ্যা ইংরেজি সংখ্যা মিলে পাসওয়ার্ড ব্যবহার করেন। পাসওয়ার্ড এ Lowercase letters and Uppercase letters ব্যবহার করেন। উদাহরণ স্বরূপ আপনি ‘Mansur@19e’ এমন পাসওয়ার্ড দিতে পারেন। তবে অবশ্যই আপনাকে আপনার পাসওয়ার্ড মনে রাখতে হবে এবং এমন পাসওয়ার্ড ব্যবহার করতে হবে যেটা মনে রাখতে পারবেন। তবে সতর্ক থাকবেন কখনোই ফেসবুকে দেওয়া মোবাইল নাম্বার এবং জন্মতারিখ পাসওয়ার্ড হিসাবে ব্যবহার করবেন না।

Log In Approval ON 🔽
প্রথমে ফেসবুকে ঢুকে Settings & Privacy তে যান তারপর Security and Login এ ক্লিক করুন। এরপর দেখেন Use two-factor authentication নামে একটা লেখা আছে ঐখানে ক্লিক করুন। এরপর Set Up এ ক্লিক করুন। এখন দেখুন একটা ঘরে আপনার কাছে Phone Number চাচ্ছে, ঐ ঘরে আপনার Phone Number দিন। Phone Number দেওয়ার পরে আপনার নাম্বারে ৬ সংখ্যার কনফার্ম কোড যাবে। কোডটা দিয়ে কনফার্ম করুন কাজ শেষ। এখন থেকে আপনি আপনার আইডিতে লগইন করতে হলে আপনার ঐ নাম্বারে ৬ (ছয়) সংখ্যার কোড যাবে এবং উক্ত কোডটি ছাড়া আপনার আইডিতে প্রবেশ করতে পারবেন না।

Trusted Contacts ON 🔽
প্রথমে ফেসবুকে ঢুকে Settings & Privacy তে যান তারপর Security and Login এ ক্লিক করুন। এখন অনেক টা নিচে নামেন দেখেন ‘Choose 3 to 5 friends to contact if you get locked out’ এখানে Click করুন এবং আপনাকে আপনার আইডির পাসওয়ার্ড দিয়ে Continue তে ক্লিক করতে হবে (পাসওয়ার্ড নাও চাইতে পারে যদি ফোনে পাসওয়ার্ড আগে থেকে সেইভ করা থাকে)। তারপর Choose Trusted Contacts তে ক্লিক করে আপনার বিশ্বস্ত ৩ বা ৫ জন Facebook Friends, Trusted Contacts এ যুক্ত করুন। সেক্ষেত্রে অবশ্যই তারা যেন আপনার পরিচিত এবং আস্থাশীল হয় এটা লক্ষ রাখবেন। ( একজন Add হওয়ার পর Edit এ Click করে আরেক জন Add করবেন ) এমন করে ৩ বা ৫ জন Add করবেন আপনার কাজ শেষ। ভবিষ্যতে আপনার আইডিতে কোনো সমস্যা হলে তখন ফেসবুক থেকে ওই Add করা বন্ধুদের কাছে কোড যাবে, যে কোড দিয়ে আপনি আপনার আইডি রিকভার করতে পারবেন।

নোট: আপনার ফেসবুক আইডিটি যদি মোবাইল নাম্বার দিয়া খুলে থাকেন তাহলে আজই আপনার আইডিতে একটি ই-মেইল যুক্ত করেন এবং আইডির মোবাইল নাম্বার এবং জন্ম তারিখ Only Me করুন। তাহলে আপনি ৯৯% হ্যাক হওয়ার ঝুঁকি থেকে বেঁচে যাবেন। তবে কেও যদি কখনো আপনাকে কোনো লিংক পাঠায়, তাহলে উক্ত লিংকে প্রবেশ করার আগে যাচাই বাছাই করে প্রবেশ করবেন, অন্যথায় আপনার আইডি হ্যাক হওয়ার সম্ভাবনা রয়েছে। কখনো অপরিচিত কোনো লিংকে ক্লিক করে ইউজার আইডি/মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড দেওয়া যাবেনা। আর মনে রাখবেন, ব্যক্তিগত কোন ছবি কখনোই ফেসবুক মেসেঞ্জারে আদান প্রদান করবেন না।

নিরাপদ থাকুক আপনার ফেসবুক আইডি, নিরাপদে থাকুন আপনি। 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!