মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০৩:১২ পূর্বাহ্ন

করোনায় কম ঝুঁকির দেশের তালিকায় ওমান

  • প্রকাশিত: মঙ্গলবার, ২৮ এপ্রিল, ২০২০
মাস্কাটে বাড়লো লকডাউনের সময়সীমা

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে কাঁপছে সারাবিশ্ব। তবে অনেক দেশই সংক্রামণ রোধে সঠিক সিদ্ধান্ত নেওয়ার ফলে বর্তমানে অনেক ভালো অবস্থানে রয়েছে। আবার অনেক দেশ ভাইরাসটিকে সঠিক মূল্যায়ন না করায় দেখতে হচ্ছে মৃত্যুর পাহাড়। সম্প্রতি বিশ্বে করোনাভাইরাসে দেশগুলোর ঝুঁকির মাত্রা যাচাইয়ে একটি জরিপ প্রকাশ করেছে বিশ্বের নামকরা অর্থনীতি বিশ্লেষণধর্মী ম্যাগাজিন ইউরোমানি। এই জরিপে মহামারিতে মধ্যপ্রাচ্যের সবচেয়ে কম ঝুঁকির তালিকায় জায়গা করে নিয়েছে ওমান।

জরিপে করোনার প্রভাবে বিশ্বের ১৭৪টি দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক অবস্থা বিবেচনায় আনা হয়েছে। সঙ্গে দেশগুলোতে তেলের দামে পতনের বিষয়টিও বিবেচনায় রাখা হয়েছে। করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের প্রথম তিন মাসের অবস্থা পর্যবেক্ষণ করে দেখা গেছে ১৪৭টি দেশের মধ্যে ওমান ৪৭তম অবস্থানে রয়েছে। এক্ষেত্রে দেশটির সার্বিক প্রস্তুতি ও করোনা মোকাবেলায় সার্বিক অবস্থা যাচাই বাছাই করেছে পত্রিকাটি।

আরও পড়ুনঃ ওমানে করোনা মোকাবেলায় নতুন যন্ত্র আবিষ্কার

পত্রিকাটির প্রকাশিত সংবাদে বলা হয়, বাণিজ্যিক ফ্লাইট ও পর্যটন কার্যক্রমে দ্রুত সিদ্ধান্তের মধ্য দিয়ে দেশটিতে স্থগিতাদেশের আওতায় আনা হয়। একই সাথে দেশটির আর্থিক ও সামাজিক নানা পরিকল্পনার বাস্তবায়ন করে এই জিসিসি রাষ্ট্র ভাইরাস মোকাবেলায় সফল হতে পেরেছে। তাই বর্তমান অবস্থায় দেশটি করোনাভাইরাসের কম ঝুঁকির দেশের তালিকায় জায়গা করে নিতে পেরেছে।

আরও পড়ুনঃ ওমানে স্বল্প পরিসরে খুলবে বাণিজ্যিক প্রতিষ্ঠান

জরিপে দেখা গেছে , মধ্যপ্রাচ্যের দেশগুলো ঝুঁকির বিবেচনায় এশিয়া, মধ্য ও পূর্ব ইউরোপ ও লাতিন আমেরিকার দেশগুলোর চেয়ে ভালো অস্থানে রয়েছে। এই সমীক্ষাটি প্রস্তুতে পৃথিবীর বেশ কয়েকশ অর্থনীতিবিদ ও বিশেষজ্ঞদের মতামত ও পরিসংখ্যান-গবেষণা ফলাফলের সাহায্য নেওয়া হয়েছে।

করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর দিক থেকে জিসিসিসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে ওমানের অবস্থান অনেক নিচে। দেশটিতে সোমবার (২৭ এপ্রিল) নতুন করে শনাক্ত হয়েছে ৫১ জন। যা আগের দিনের তুলনায় ৪২জন কম। দেশটিতে গত রবিবার ছিল ৯৩ জন এবং তার আগের দিন অর্থাৎ শনিবারে ছিল ১১৫ জন। গত ৩দিনে আক্রান্তের হার কমছে এবং মৃত্যুর কোনো রেকর্ড নাই। দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ২ হাজার ৪৯ জন। যেখান থেকে সুস্থ হয়ে ফিরেছেন ৩ শত ৬৪ জন। শুধুমাত্র সোমবার একদিনেই করোনা জয় করে ফিরেছেন ৩১ জন।

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!