মঙ্গলবার, ১১ অগাস্ট ২০২০, ০৭:৫২ অপরাহ্ন

ওমানে করোনা মোকাবেলায় নতুন যন্ত্র আবিষ্কার

  • প্রকাশিত: মঙ্গলবার, ২৮ এপ্রিল, ২০২০
ওমানে করোনা মোকাবেলায় নতুন যন্ত্র আবিষ্কার-Probash Time
আবিষ্কৃত ট্রিপল শ্বাসযন্ত্র, ছবিঃ ওমান অবজারভার

করোনাভাইরাস মোকাবেলায় নতুন চারটি যন্ত্র উদ্ভাবন করলো ওমান। দেশটির রয়্যাল আর্মড ফোর্সসের বৈজ্ঞানিক ক্লাব এই যন্ত্রগুলো আবিষ্কার করে। উদ্ভাবনী চারটি যন্ত্র হলো: জীবাণুমুক্ত ঘর, আলট্রাভায়োলেট জীবাণুমুক্ত কাগজ, ট্রিপল শ্বাসযন্ত্র ও স্মার্ট ফেস মাস্ক।

ব্যক্তিদের জন্য জীবাণুমুক্ত ঘর: এই যন্ত্রটি ব্যবহার করা হবে মোবাইল ঘর হিসেবে। প্রত্যেকটি প্রতিষ্ঠানের প্রবেশ পথে স্থাপন করা হবে এই মোবাইল ঘর। প্রতিষ্ঠানে প্রবেশ ও বের হবার সময় প্রত্যেক ব্যক্তিকে ঐই মোবাইল ঘরের ভিতর দিয়ে যেতে হবে। মোবাইল ঘরে অবস্থিত যন্ত্রটি একটি ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে যুক্ত থাকবে। ফলে কোনো ব্যক্তি মোবাইল ঘরে প্রবেশ করলে তাকে জীবাণুমুক্ত করবে যন্ত্রটি। একই সাথে যাদের জীবাণুমুক্ত করা হবে তার ডাটাও সংরক্ষণ করবে যন্ত্রটি।

ওমানে করোনা মোকাবেলায় নতুন যন্ত্র আবিষ্কার-Probash Timeজীবাণুমুক্ত ঘর, ছবি” ওমান অবজারভার

আল্ট্রাভায়োলেট জীবাণুমুক্ত কাগজ: আল্ট্রাভায়োলেট জীবাণুমুক্ত কাগজটি জীবাণু দূর করতে ব্যবহার করা হবে। কাগজের সংস্পর্শে থাকা অতিবেগুনি রশ্মির মাধ্যমে জীবাণুমুক্ত করা হবে। এটি একটি স্ব-চালিত যন্ত্র। যা বিভিন্ন ভাইরাস দূর করতে প্রমাণিত। সশস্ত্র বাহিনীর মেডিকেল সার্ভিসেসের পরীক্ষাগারে যন্ত্রটি পরীক্ষা করা হয়। যার ফলাফল ইতিবাচক।

ওমানে করোনা মোকাবেলায় নতুন যন্ত্র আবিষ্কার-Probash Time আল্ট্রাভায়োলেট জীবাণুমুক্ত কাগজ, ছবিঃ ওমান অবজারভার

স্মার্ট ফেস মাস্ক: করোনাভাইরাসে সংক্রামিত রোগীদের সাথে সবসময় চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্যকর্মীদের কথা বলতে হয়। এই ক্ষেত্রে রোগী থেকে ভাইরাসটি সংক্রমিত হতে পারে। এই সংক্রমণ রোধে এই মাস্ক তৈরি করা হয়েছে। এই মাস্কের মাধ্যমে কোন প্রকার ভাইরাস বা জীবাণু ব্যবহারকারী মুখের কাছাকাছি আছে তাহলে মাস্কটি একটি সতর্ক বার্তা দিবে ব্যবহারকারীকে।

ওমানে করোনা মোকাবেলায় নতুন যন্ত্র আবিষ্কার-Probash Timeস্মার্ট ফেস মাস্ক, ছবিঃ ওমান অবজারভার

ট্রিপল শ্বাসযন্ত্র: এই যন্ত্রটি একটি ট্রিপল ভেন্টিলেটর যা একই সাথে তিনজন রোগীতে অক্সিজেন সহায়তা দিতে পারবে। একটি অপারেটিংয়ের মাধ্যমে তিনজন রোগী প্রয়োজনীয় অক্সিজেন সেবা পাবেন এই ট্রিপল শ্বাসযন্ত্রের মাধ্যমে ।

ট্রিপল শ্বাসযন্ত্রের উদ্ভাবক আহমেদ আল জাদিদি বলেন, “ট্রিপল শ্বাসযন্ত্রের মাধ্যমে একই সাথে তিনজন রোগীর সেবা পাবেন। একটি অপারেটরের মাধ্যমেই তিনজন রোগী তাদের প্রয়োজনীয় অক্সিজেন সহায়তা পাবেন এই যন্ত্রের মাধ্যমে। এটির গুণগত মান অনেক ভালো বলেও উল্লেখ করেন তিনি।

 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!