রবিবার, ০১ নভেম্বর ২০২০, ০৭:১২ পূর্বাহ্ন

প্রবাসীদের স্বার্থ রক্ষায় ওমান সহ ১১ রাষ্ট্রদূতকে কূটনীতিক তৎপরতার নির্দেশ

  • প্রকাশিত: সোমবার, ২৭ এপ্রিল, ২০২০
প্রবাসীদের স্বার্থ রক্ষায় ওমান সহ ১১ রাষ্ট্রদূতকে কূটনীতিক তৎপরতার নির্দেশ
ফাইল ছবিঃ

মহামারী করোনা ভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে দুর্দশাগ্রস্ত প্রবাসীদের জন্য খাদ্য সহায়তা প্রদানের পাশাপাশি প্রবাসী শ্রমিকরা যেন পরিস্থিতি স্বাভাবিক হলে আগের চাকরিতে পুনর্বহাল হতে পারেন সে জন্য সব ধরনের কূটনৈতিক তৎপরতা গ্রহণের নির্দেশনা দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

সোমবার (২৭ এপ্রিল) মধ্যপ্রাচ্যের ১১ রাষ্ট্রদূত ও মিশনপ্রধানের সাথে পররাষ্ট্রমন্ত্রীর ভিডিও কনফারেন্সের সময় এ নির্দেশনা দেওয়া হয়। দেশগুলো হলো- সৌদি আরব, ওমান, কাতার, কুয়েত, জর্ডান, লেবানন, ইরাক, ইরান, লিবিয়া, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন। উদ্ভূত পরিস্থিতিতে প্রবাসী শ্রমিকদের কেউ যদি ফেরত আসে তবে যেন তাদের ন্যায্য বেতন ও ভাতা পেতে পারে সে বিষয়ে প্রয়োজনীয় সহযোগিতা ও কূটনৈতিক তৎপরতা অব্যাহত রাখতে বললেন পররাষ্ট্রমন্ত্রী। এ সময় তিনি বলেন, আমরা প্রবাসীদের অগ্রাধিকার ভিত্তিতে সেবা দিব।

সোমবার মধ্যপ্রাচ্যের ১১ রাষ্ট্রদূত ও মিশনপ্রধানের সাথে পররাষ্ট্রমন্ত্রী ভিডিও কনফারেন্স করেন

ড. মোমেন প্রবাসী বাংলাদেশীদেরকেও দুর্দশাগ্রস্ত প্রবাসীদের পাশে দাঁড়ানোর আহবান জানান। এসময় তিনি সকল প্রবাসীকে করোনা স্বাস্থ্যবিধি মেনে চলার আহবান জানান। ভিডিও কনফারেন্সে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো: শাহরিয়ার আলম, পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন। এসময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী বাংলাদেশের সকল বৈদেশিক মিশনের কর্মকর্তা-কর্মচারীকে স্বাস্থ্যবিধি মেনে সতর্কতার সাথে দায়িত্ব পালনের আহবান জানান।

আরও পড়ুনঃ ওমানে শ্রমিকদের অধিকার লঙ্ঘন করা হচ্ছে

উল্লেখ্য: বিশ্বব্যাপী মহামারী আকার ধারণ করেছে করোনা ভাইরাস। এতে বিভিন্ন দেশেই শ্রমিকদের অধিকার লঙ্ঘন হচ্ছে। মধ্যপ্রাচ্যের শান্তিপ্রিয় দেশ ওমানেও এর ব্যতিক্রম হয়নি। সাম্প্রতিক সময়ে ওমানে বেশকিছু অভিযোগ এসেছে ওমানের শ্রমিক ইউনিয়নের কাছে। যেখানে অভিযোগ করা হচ্ছে ওমানে শ্রমিকদের অধিকার লঙ্ঘন করছে বেশকিছু কোম্পানি। চলমান এই সংকটে দেশটির বিভিন্ন প্রতিষ্ঠানের নিয়োগকর্তা ও কর্মচারীদের মধ্যে ভারসাম্য রক্ষায় সরকারের স্থায়ী সমাধানে পৌঁছোনো জরুরী বলে মনে করেন দেশটির আইন বিশেষজ্ঞরা। কোভিড -১৯ এর প্রাদুর্ভাবকালে নিয়োগকর্তা ও কর্মচারীদের মধ্যে বেতন কর্তন ও কোনো নোটিশ ছাড়াই কর্মী ছাঁটাই নিয়ে সরকারের উচ্চ পর্যায়ের এক বৈঠকে এই কথা বলেন দেশটির আইনজীবীরা।

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!