মঙ্গলবার, ১১ অগাস্ট ২০২০, ০৭:০৪ অপরাহ্ন

ওমানে শ্রমিকদের অধিকার লঙ্ঘন করা হচ্ছে

  • প্রকাশিত: সোমবার, ২৭ এপ্রিল, ২০২০
প্রবাসীদের মরার উপর খাড়ার ঘা
ফাইল ছবিঃ

বর্তমান করোনা পরিস্থিতিতে সীমাহীন ভোগান্তিতে রয়েছেন ওমানে বসবাসরত প্রবাসীরা। কর্মহীন তো বটেই, অনাহারে দিন কাটাতে হচ্ছে অনেক প্রবাসীর। অভিযোগ উঠছে দেশটির বর্তমান পরিস্থিতিতেও শ্রমিকদের অধিকার রক্ষা করছে না অনেক প্রতিষ্ঠান। সম্প্রতি এমনটি অভিযোগ করেছে ওমান শ্রমিক ইউনিয়ন।

ইউনিয়ন থেকে বলা হয়েছে যে, কোভিড-১৯ মোকাবেলায় ও দেশটির অর্থনীতি ভেঙ্গে পড়ার থেকে বাঁচাতে যেখানে সরকার বিভিন্ন ইতিবাচক পদক্ষেপ নিচ্ছে, সেখানে বিভিন্ন প্রতিষ্ঠান শ্রমিকদের চাকরী থেকে ছাঁটাই করছে। এতে শ্রমিকদের অধিকার লঙঘন হচ্ছে যা বর্তমান পরিস্থিতিতে কোনো ভাবেই মেনে নেওয়া যায় না।

আরও পড়ুনঃ ওমানে সীমিত আকারে বাণিজ্যিক কার্যক্রম শুরু হতে পারে

রোববার জিএফওডব্লিউ এক বিবৃতিতে জানিয়েছে, তাদের কাছে এখন পর্যন্ত ১২৭টি অভিযোগ পত্র এসেছে। যার মধ্যে বেতন পরিশোধ না করা, কোনো কারণ ছাড়া মজুরি কর্তন, শ্রমিকদের ওভারটাইমের বেতন না দেওয়া, কর্মী ছাঁটাই, বাধ্যতামূলক অবসর, কোয়ারেন্টাইন থাকাকালীন ছুটির টাকা না দেওয়াসহ বিভিন্ন অভিযোগ রয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, গত ১৯ এপ্রিল থেকে ২৩ এপ্রিলের মধ্যে প্রায় ১৯টি অভিযোগ তাদের কাছে জমা হয়েছে। মাস্কাট থেকে প্রায় ৯৫টি অভিযোগ এসেছে ইউনিয়ন কর্তৃপক্ষের কাছে। যার মধ্যে শীর্ষে রয়েছে উত্তর বাতিনা ১২টি ও দক্ষিণ বাতিনা থেকে ৫টি। এছাড়া আরো দুইটি অভিযোগ তেল অনুমোদিত এলাকা থেকে এসেছে।

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!