মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ০৮:২৮ অপরাহ্ন

ওমান প্রবাসীরা ভিসা নবায়নের সুযোগ পাচ্ছে

  • প্রকাশিত: রবিবার, ২৬ এপ্রিল, ২০২০
প্রবাসীদের পুনরায় ওমান প্রবেশে স্পন্সরের চিঠি আবশ্যক
ফাইল ছবিঃ

মহামারী করোনাভাইরাস পরিস্থিতিতে ওমানের সরকারি বেসরকারি অফিস আদালত সবকিছু বন্ধ ঘোষণা করেছে দেশটির সরকার। এমতাবস্থায় ভিসার মেয়াদ শেষ হওয়ায় অনেক প্রবাসী ভোগান্তিতে পড়েছেন। সম্প্রতি দেশটির সরকার প্রবাসীদের মেয়াদোত্তীর্ণ ভিসা নবায়নের সুযোগ দিয়েছে। এখন থেকে রয়্যাল ওমান পুলিশের ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে ভিসা নবায়ন করতে পারবেন প্রবাসীরা। ওমান পুলিশের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, বর্তমান পরিস্থিতিতে কারও থেকেই বিলম্ব ফি/গ্যারামা নেয়া হবে না। করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে আরওপি অস্থায়ীভাবে তার পরিসেবাগুলি স্থগিত করার পরে এমন সিদ্ধান্ত নেয়া হয়।

অনলাইনে ভিসা নবায়ন করতে নিচের লিংকে প্রবেশ করুনঃ

https://www.rop.gov.om/OnlineServices/eVisa/en/ApplyforVisaRenewal.aspx

তিনি জানান, রেসিডেন্সি ভিসা নবায়ন করতে আরওপি এর সীল প্রয়োজন হবে না, পর্যটকরাও অনলাইনে তাদের ভিসা বাড়িয়ে নিতে পারেন। মধ্যপ্রাচ্যের দেশ ওমানে প্রবাসী কর্মীরা অনলাইনে ভিসা নবায়নের সুযোগ পাচ্ছে। যে সব কর্মী দেশটির বাইরে রয়েছে পরিস্থিতি স্বাভাবিক হলে তারাও বিনা খরচে ভিসা নবায়নের সুযোগ পাবে। এতে অনেক অভিবাসী কর্মীর মাঝে স্বস্তি ফিরে এসেছে। ওমান থেকে নির্ভরযোগ্য সূত্র এ তথ্য জানিয়েছে।

জানা গেছে, অনলাইন নবায়ন ব্যবস্থাটি বর্তমানে যারা ওমানের বাহিরে আছেন, তাদের ক্ষেত্রেও প্রযোজ্য। অনেক প্রবাসী আছেন যারা বিমানবন্দর বন্ধ থাকায় দেশে গিয়ে আটকা পড়েছেন। তবে এই মুহূর্তেই যারা ওমানের বাহিরে আছেন তাদের এখনই নবায়ন না করে ওমানের নিষেধাজ্ঞা প্রত্যাহার করার পরে অনলাইনে ভিসা নবায়নের পরামর্শ দেন। বিলম্বের জন্য কোনো জরিমানা গুনতে হবে না।

সম্প্রতি ওমান সুপ্রিম কমিটি আগামী জুন পর্যন্ত ওমানের ভিসার মূল্য ৩০১ রিয়াল থেকে কমিয়ে ২০১ রিয়াল করেছে। এছাড়াও একই মালিকানাধীন একাধিক প্রতিষ্ঠানে তাদের কর্মীদের কাজ করাতে পারবে। সেক্ষেত্রে আগে শ্রমিকদের সাথে লিখিত চুক্তিকরে নিতে হবে।

উল্লেখ্য: আগে একই মালিকের একাধিক লাইসেন্স থাকলেও একটি লাইসেন্সের শ্রমিক অন্য লাইসেন্সে কাজ করার অনুমতি ছিলোনা। কিন্তু এখন থেকে একই মালিকের একাধিক লাইসেন্স থাকলে একটি লাইসেন্সের লোক অন্য লাইসেন্সধারী প্রতিষ্ঠানে কাজ করতে পারবেন তবে সেক্ষেত্রে লিখিত চুক্তিপত্র থাকতে হবে এবং অবশ্যই মালিক এক হতে হবে।

 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!