শনিবার, ১৫ অগাস্ট ২০২০, ১০:৫৬ পূর্বাহ্ন

ওমানে করোনায় আক্রান্তের ৬৩ শতাংশই প্রবাসী: ওমান স্বাস্থ্যসংস্থা

  • প্রকাশিত: শনিবার, ২৫ এপ্রিল, ২০২০
ওমানে করোনায় আক্রান্তের ৬৩ শতাংশই প্রবাসী: ওমান স্বাস্থ্যসংস্থা-Probash Time

ওমানে করোনায় আক্রান্তের ৬৩ শতাংশই প্রবাসী। ওমানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপসচিব ডা. মোহাম্মদ বিন সাইফ আল হোসনি দেশটির করোনাভাইরাসের সর্বশেষ অবস্থা ও এই মহামারি মোকাবেলায় দেশটির প্রস্তুতি নিয়ে সংবাদ সম্মেলনে এ কথা বলেন। তিনি বলেন, দেশটিতে করোনা ভাইরাসে এখন পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন এক হাজার ৭১৬ জন যারমধ্যে ৬৩ শতাংশ প্রবাসী ও ৩৭ শতাংশ ওমানি নাগরিক। আক্রান্ত রোগীর মধ্যে ৩৯ জন বর্তমানে হাসপাতালে রয়েছেন এবং নয়জন রয়েছেন আইসিইউতে। তিনি আরো বলেন, দেশটিতে আইসোলেশনে রয়েছেন ছয় হাজার ৮০৭ জন এদেরমধ্যে কয়েকজন রোগীকে প্লাজমা দেওয়া হয়েছে। এছাড়াও দুইজন গর্ভবতী মহিলা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলো যাদের বাড়িতে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের ডিজি ডা. সাইফ আল-আব্রি বলেন, ‌‌‌‌‌‍‍আমরা এখনো মহামারির শীর্ষে পৌঁছাইনি। তবে এক-দুই সপ্তাহের মধ্যে আমরা শীর্ষে পৌঁছে যেতে পারি। সংবাদ সম্মেলনে রোগ নিয়ন্ত্রণের মহাপরিচালক বলেন, করোনাভাইরাস খুব দ্রুত দেশ থেকে দূর হবে এমনটা ভাবা কোনোভাবেই ঠিক হবে না। তিনি আরো বলেন, ‌‌আমি মনে করি না আমরা অতিদ্রুত শূন্যের কোটায় পৌঁছবো। প্রতিদিন দেশটির দুই হাজার পরীক্ষাগারে কোভিড-১৯ পরীক্ষা করা হচ্ছে। আজ পর্যন্ত মোট ৩০ হাজার ব্যক্তিকে করোনা পরীক্ষা করা হয়েছে।

ডা. সাইফ আল হোসনি বলেন, ওমানে বেশকয়েকটি করোনা আক্রান্ত রোগীকে হাইড্রোক্সাইক্লোরোকুইন দেওয়া হয়েছে। এই চিকিৎসায় আমরা ভালো ফল পেয়েছি। তিনি আরো বলেন, এটি এমন এক ধরনের চিকিৎসা যা আমরা বেশ কয়েকটি রোগের জন্য ব্যবহার করে থাকি। তবে আমরা নিশ্চিত করে বলতে পারছি না যে এটি করোনাভাইরাস নিরাময়। তবে এটি আমাদের প্রয়োজন।

স্বাস্থ্য বিষয়ক সহকারী মহাপরিচালক ডা. শাওকি বিন আবদুল রহমান আল যাদজালি বলেন, মাস্কাটে করোনা মোকাবেলায় কিছু কার্যক্রম হাতে নিয়েছে দেশটির সরকার। তিনি আরো বলেন, উইলিয়াত মাতরাহ ছাড়াও, সিবে ১৩৪ জন ও বৌশারে ৯৩ জন নাগরিক করোনায় আক্রান্ত হয়েছেন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপসচিব বলেন, মাতরায় পর্যায়ক্রমে আইসোলেশন করা হচ্ছে। তবে এই এলাকার কিছু জায়গায় বাণিজ্যিক দোকানগুলো খুলে দেওয়ার পরিকল্পনা রয়েছে তাদের।

 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!